|
|
|
وَالسَّمَاءِ وَالطَّارِقِ
(١)
|
1. |
অসসামা--য়ি অত্বত্বোয়া-রিক্বি। |
|
শপথ আকাশের এবং রাত্রিতে আগমনকারীর। |
|
|
|
وَمَا أَدْرَاكَ مَا الطَّارِقُ
(٢)
|
2. |
অমা~ আদর-ক্ব মাত্বোয়া-রিকুন। |
|
আপনি জানেন, যে রাত্রিতে আসে সেটা কি? |
|
|
|
النَّجْمُ الثَّاقِبُ
(٣)
|
3. |
নাজ্ব মুছ ছাক্বিবু |
|
সেটা এক উজ্জ্বল নক্ষত্র। |
|
|
|
إِنْ كُلُّ نَفْسٍ لَمَّا عَلَيْهَا حَافِظٌ
(٤)
|
4. |
ইন কুল্লু নাফসিল্লাম্মা-‘আলাইহা- হা-ফিজ। |
|
প্রত্যেকের উপর একজন তত্ত্বাবধায়ক রয়েছে। |
|
|
|
فَلْيَنْظُرِ الإنْسَانُ مِمَّ خُلِقَ
(٥)
|
5. |
ফালইয়ানজুরিল ইনসা-নু মিম্মা-খুলিক্ব। |
|
অতএব, মানুষের দেখা উচিত কি বস্তু থেকে সে সৃজিত হয়েছে। |
|
|
|
خُلِقَ مِنْ مَاءٍ دَافِقٍ
(٦)
|
6. |
খুলিক্ব মিম মা--য়িন দা-ফিক্বিঁও |
|
সে সৃজিত হয়েছে সবেগে স্খলিত পানি থেকে। |
|
|
|
يَخْرُجُ مِنْ بَيْنِ الصُّلْبِ وَالتَّرَائِبِ
(٧)
|
7. |
ইয়াখরুজ্বু মিম বাইনিছ ছুলবি অত্তার--য়িব। |
|
এটা নির্গত হয় মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্য থেকে। |
|
|
|
إِنَّهُ عَلَى رَجْعِهِ لَقَادِرٌ
(٨)
|
8. |
ইন্নাহূ ‘আলা-রজ্ব ‘ইহী লাক্ব-দির। |
|
নিশ্চয় তিনি তাকে ফিরিয়ে নিতে সক্ষম। |
|
|
|
يَوْمَ تُبْلَى السَّرَائِرُ
(٩)
|
9. |
ইয়াওমা তুবলাস সার--য়িরু। |
|
যেদিন গোপন বিষয়াদি পরীক্ষিত হবে, |
|
|
|
فَمَا لَهُ مِنْ قُوَّةٍ وَلا نَاصِرٍ
(١٠)
|
10. |
ফামা-লাহূ মিন ক্বু ওয়াতিঁও অলা-না-ছির। |
|
সেদিন তার কোন শক্তি থাকবে না এবং সাহায্যকারীও থাকবে না। |
|
|
|
وَالسَّمَاءِ ذَاتِ الرَّجْعِ
(١١)
|
11. |
অসসামা--য়ি যা-তির রাজ্ব’ই |
|
শপথ চক্রশীল আকাশের |
|
|
|
وَالأرْضِ ذَاتِ الصَّدْعِ
(١٢)
|
12. |
অল আরদ্বি যা-তিছ ছোয়াদ্ই’। |
|
এবং বিদারনশীল পৃথিবীর |
|
|
|
إِنَّهُ لَقَوْلٌ فَصْلٌ
(١٣)
|
13. |
ইন্নাহূ লাক্বওলুন ফাছলুঁও। |
|
নিশ্চয় কোরআন সত্য-মিথ্যার ফয়সালা। |
|
|
|
وَمَا هُوَ بِالْهَزْلِ
(١٤)
|
14. |
অমা-হুওয়া বিলহাযল। |
|
এবং এটা উপহাস নয়। |
|
|
|
إِنَّهُمْ يَكِيدُونَ كَيْدًا
(١٥)
|
15. |
ইন্নাহুম ইয়াকীদূনা কাইদাঁও। |
|
তারা ভীষণ চক্রান্ত করে, |
|
|
|
وَأَكِيدُ كَيْدًا
(١٦)
|
16. |
অআকীদু কাইদা-। |
|
আর আমিও কৌশল করি। |
|
|
|
فَمَهِّلِ الْكَافِرِينَ أَمْهِلْهُمْ رُوَيْدًا
(١٧)
|
17. |
ফামাহহিলিল কা-ফিরীনা আমহিলহুম রুওয়াইদা-। |
|
অতএব, কাফেরদেরকে অবকাশ দিন, তাদেরকে অবকাশ দিন, কিছু দিনের জন্যে। |
|
|
No comments:
Post a Comment